1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:১৬ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শনিবার, ২৪ জুলাই, ২০২১

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের পাল্টা নিষেধাজ্ঞা


যুক্তরাষ্ট্রের সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। শুক্রবার (২৩ জুলাই) এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর আগে চীনের কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর জের ধরে এই পাল্টা পদক্ষেপ নিল চীন।

নিষেধাজ্ঞার মধ্যে পড়েছেন সাবেক বাণিজ্যমন্ত্রী উইলবার রোজও। এ ছাড়া মার্কিন কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, দ্য ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট, হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ও ওয়াশিংটনভিত্তিক হংকং ডেমোক্রেসি কাউন্সিল (এইচকেডিসি)।

এমন সময়ে নিষেধাজ্ঞা দেওয়া হলো যখন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিব্বত পরিদর্শনে গেলেন। প্রেসিডেন্ট পদে বসার পর এটাই তার প্রথম তিব্বত সফর।

শিনহুয়া সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চীনের প্রধান হয়ে এই তিব্বত সফর করে রেকর্ড গড়লেন প্রেসিডেন্ট। গত ৩০ বছরের মধ্যে এটিই চীনের কোনো শীর্ষ নেতার তিব্বত সফর।

হংকংয়ের ব্যবসায়িক পরিবেশ নিয়ে অভিযোগ করে চীনের কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে। তারা আন্তর্জাতিক সম্পর্কের ভিত্তি লঙ্ঘন করেছে দেশটি।

অন্যদিকে হোয়াইট হাউজের পক্ষ থেকে চীনের পাল্টা পদক্ষেপ নেওয়ার বিষয়ে নিন্দা জানানো হয়েছে।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet