1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

জেনে নিন শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ২০২১ইং তারিখ-সময়-তিথি


নিউজ পয়েন্ট সিলেট ধর্মীয় ডেস্কঃ রোহিনী নক্ষত্রে পরমেশ্বর স্বয়ং ভগবান শ্রী কৃষ্ণের জন্ম হওয়ায় এই বিশেষ দিনটিতে তাঁর জন্মদিন হিসেবে পালিত হয়। চলতি বছর ৩০ আগস্ট এই তিথি, জেনে নিন এই বিশেষ দিনের শুভক্ষণ।

জন্মাষ্টমী, সনাতন ধর্মালম্বীদের কাছে, এটি একটি অতি বিশেষ দিন। এদিন ভগবান কৃষ্ণকে বাল গোপাল রূপে পুজো করা হয়।সনাতন ধর্মে এই দিনটির তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ। ভগবান কৃষ্ণের জন্ম হয়েছিল ভাদ্রমাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে। রোহিনী নক্ষত্রে শ্রী কৃষ্ণের জন্ম হওয়ায় এই বিশেষ দিনটিতে তাঁর জন্মদিন হিসেবে পালিত হয়। চলতি বছর ৩০ অগাষ্ট এই তিথি, জেনে নিন এই বিশেষ দিনের শুভক্ষণ।

 

এই বিশেষ দিনে রোহিনী নক্ষত্র শুরু হচ্ছে ঠিক সকাল ৬টা বেজে ৩৯ মিনিটে। সোমবার ৩০ অগাস্ট ভোর থেকেই শুরু তিথি। যা শেষ হচ্ছে ৩১ অগাস্ট মঙ্গলবার সকাল ৯টা বেজে ৪৪ মিনিটে।

অষ্টমী তিথি শেষ হচ্ছে সোমবার রাত ১ টা ৫৯ মিনিটে। রোহিনী নক্ষত্রের উপস্থিতিতেই এই পুজো শুভ।

তার মাঝেও পঞ্জিকা অনুযায়ী সোমবার বেলা ১১টা ৫৯ মিনিট থেকে ১২টা ৪৪ মিনিট পর্যন্ত থাকছে শুভ যোগ। তবে মঙ্গলবার সকাল ৯টা বেজে ৪৪ মিনিট পর্যন্ত এই ব্রত পালন করা যাবে। 

 

জন্মাষ্টমী ব্রত পালনের একাধিক নিয়ম রয়েছে। এই বিশেষ দিনে উপবাস করে পুজো করতে হয়। আগের দিন রাতে খাবার খেয়ে নিতে হবে। পরদিন সকাল থেকেই শুরু উপবাস। মধ্যরাত পর্যন্ত না খেয়ে ব্রত পালন করতে হয়। আগের দিন নিরামিষ খাবার খেতে হয়। এর পাশাপাশি শ্রীকৃষ্ণের ভোগ তৈরি, পছন্দের খাবার তৈরি, সবই খুব যত্নের সঙ্গে এই দিন সাজিয়ে নিবেদন করতে হয়।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet