ক্যান্সারে আক্রান্ত হয়ে অকালেই নিভে গেল বরেণ্য ক্রিকেট আম্পায়ার নাদির শাহর জীবনের প্রদীপ। শুক্রবার (১০ সেপ্টেম্বর) ভোর ৩.৪৮ মিনিটে তিনি জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ক্যান্সারের কাছে হেরে না ফেরার দেশে নাদির শাহ
নাদির শাহ। ফাইল ছবি

রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে নাদিরের বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি দীর্ঘদিন ধরে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ছিলেন। শুক্রবার বাদ জুম্মা ধানমন্ডি ৭ নম্বর মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাহাঙ্গীর শাহ বাদশাহর ছোট ভাই নাদির শাহ দীর্ঘ সময় কাটিয়েছেন আম্পায়ারিংয়ে। ২০১৯ সালে জাতীয় লিগের ম্যাচ পরিচালনার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসকের শরণাপন্ন হন। বছর দুয়েক আগে তার ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। ডায়াবেটিসও ছিল তার, ফলে ধীরে ধীরে শরীর শুকিয়ে যায়, শেষদিকে হুইল চেয়ার বা অন্য কারও সাহায্য ছাড়া চলাফেরাও করতে পারতেন না।

এক সপ্তাহ আগে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার আরও অবনতি হলে দিন দুয়েক আগে নেওয়া হয় লাইফ সাপোর্টে। সেখান থেকে আর বাড়ি ফেরা হল না নাদিরের।

২০০৬ সালে বাংলাদেশ-কেনিয়া ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার আম্পায়ারিং শুরু। আন্তর্জাতিক ক্রিকেটে ৪০টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন আইসিসির আম্পায়ার হিসেবে। খেলোয়াড়ি জীবন দীর্ঘ না হলেও ক্লাব ক্রিকেটে মাঠ মাতিয়েছেন ভিক্টোরিয়া, আবাহনী, মোহামেডানের মত ক্লাবের হয়ে। ক্যান্সারের কাছে হেরে নাদির না ফেরার দেশে চলে যাওয়ায় শোকের ছায়া নেমে এসেছে দেশের ক্রিকেট অঙ্গনে।