1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৩:৫৭ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

সোমবার, ৪ অক্টোবর, ২০২১

২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা, জেনে নিন খুঁটিনাটি


আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। ১৭ অক্টোবর বিজ্ঞান বিভাগের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর মানবিক বিভাগের ‘খ’ ও বাণিজ্য বিভাগের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৪ অক্টোবর ও ১ নভেম্বর।

গুচ্ছের বিশ্ববিদ্যালয়গুলো হলো— জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

একনজরে জেনে নিন গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার খুঁটিনাটি তথ্য-

প্রবেশপত্র সংগ্রহ শুরু ৯ অক্টোবর

আগামী ৯ অক্টোবর থেকে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তবে গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয় আসন অনুযায়ী কেন্দ্রের তালিকা না দেওয়ায় এখনো প্রবেশপত্র দেওয়া শুরু করতে পারেনি টেকনিক্যাল কমিটি।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রবেশপত্র দেওয়ার সকল কাজ শেষ করেছে টেকনিক্যাল কমিটি। গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যাল থেকে আসন ভিত্তিক কেন্দ্রের তালিকা পাওয়ার পর প্রবেশপত্র উন্মুক্ত করে দেওয়া হবে। চলতি সপ্তাহের মধ্যে এই প্রক্রিয়া শেষ করা হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, আমাদের সবকিছুই প্রস্তুত আছে। আশা করছি আগামী ৯ অক্টোবর থেকে শিক্ষার্থীরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষার কেন্দ্রে যা নেওয়া যাবে

পরীক্ষার কেন্দ্রে ক্যালকুলেটর বা কোনো ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে যাওয়া যাবে না। পরীক্ষার হলে কেবলমাত্র প্রবেশপত্র, কালো কালির বলপেন নিয়ে প্রবেশ করা যাবে। এ সংক্রান্ত একটি গাইডলাইন প্রকাশ করা হবে।

ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীরা ক্যালকুলেটর নিয়ে যেতে পারবে না। পরীক্ষা কেন্দ্রে কোন ধরণের ইলেক্ট্রকিন ডিভাইস নিয়ে আসা যাবে না। ভর্তিচ্ছুরা স্বচ্ছ ফাইল নিয়ে আসতে পারেবন। এছাড়া কালো বলপেন এবং পরীক্ষার প্রবেশপত্র নিয়ে আসা যাবে। এ সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করা হবে।

নেগেটিভ মার্কিং থাকছে

প্রচলিত নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষায়ও নেগেটিভ মার্কিং করা হবে। ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি জানিয়েছে, গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়মে খুব একটা পরিবর্তন আনা হবে না। প্রচলিত নিয়ম অনুযায়ীই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে অন্যান্য সময় ভর্তি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য যেভাবে নম্বর কর্তন করা হয় এবারও সেটিই বহাল থাকবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রচলিত নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা হবে।

পরীক্ষার সময় ও মানবণ্টন

সব বিভাগেই মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। সময় এক ঘন্টা। মানবিক বিভাগের ক্ষেত্রে বাংলায় ৪০ এবং ইংরেজিতে ৩৫ ও আইসিটিতে ২৫ নম্বর।

বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে আবশ্যিক বিষয়ে বাংলায় ১০, ইংরেজিতে ১০, রসায়ন ২০, পদার্থবিজ্ঞান ২০ নম্বর। আর বাকি ৪০ নম্বরের মধ্যে ঐচ্ছিক বিষয়ে (যে কোন দুটি) গণিতে ২০, আইসিটিতে ২০ এবং জীববিদ্যায় ২০ নম্বর। ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩,  ইংরেজিতে ১২, আইসিটিতে ২৫ নম্বর।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet