1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১১:১১ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ২ মে, ২০২১

হাবার্ড বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের ফ্রি পড়াশোনা- জনপ্রতি বৃত্তি পাবে ১ কোটি ৩১ লাখ টাকা


নিউজপয়েন্ট সিলেট শিক্ষা ডেস্কঃ বিশ্বের অন্যতম খ্যাতনামা শিক্ষাপ্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। অনেকেরই স্বপ্নের বিশ্ববিদ্যালয়। চাইলে যে কেউ সেখানে পড়াশোনার সুযোগ পান না, থাকতে হয় প্রখর মেধা ও বিশেষ যোগ্যতা। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়টিতে পড়ার জন্য রয়েছে বৃত্তির সুযোগও। সম্প্রতি ঘোষিত হয়েছে বোস্তানি ফাউন্ডেশন বৃত্তি। দুই বছর পরপর এই বৃত্তি দেওয়া হয়।
বৃত্তিটির জন্য বিশ্বের বেশকিছু দেশের শিক্ষার্থী ছাড়াও বাংলাদেশি শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। তবে লেবাননের শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ অগ্রাধিকার। হার্ভার্ড বিজনেস স্কুলে বোস্তানি বৃত্তিটি শুধু এমবিএ পড়তেই দিয়ে থাকে। বৃত্তির কোর্সের মেয়াদ দুই বছর। হার্ভার্ড এমবিএ প্রোগ্রাম থেকে ভর্তির অফার পাওয়ার পর প্রার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
সুযোগ–সুবিধা
বৃত্তিটি পেলে টিউশন ফি বাবদ ২ বছরে পাওয়া যাবে ১ লাখ ২ হাজার ২০০ মার্কিন ডলার। এ ছাড়া আর্থিক সহায়তা হিসেবে প্রতি বছর পাওয়া যাবে ৫১ হাজার ১০০ ডলার। বাংলাদেশী টাকায় হয় মোট ১ কোটি ৩০ লক্ষ ৫৬ হাজার ৬১ টাকা।
আবেদন পদ্ধতি
বৃত্তিটিতে আবেদন করতে প্রার্থীদের ছবিসহ একটি সিভি পাঠাতে হবে। এ ছাড়া জিএমএটি স্কোর এবং যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, সেই বিশ্ববিদ্যালয়ের একটি স্বীকৃতিপত্রের চিঠি [email protected] ঠিকানায় পাঠাতে হবে। হার্ভার্ড বিজনেস স্কুল সংক্ষিপ্ত তালিকা করে প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য বাছাই করবে।
চলতি বছরের ৩১ মে পর্যন্ত বৃত্তির জন্য আবেদন করা যাবে। 
নিউজপয়েন্ট সিলেট/ সবুজ শর্মা.
আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet