1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

সাহিত্যে নোবেল পুরষ্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লুক


নিউজ পয়েন্ট ডেস্ক:: ২০২০ সালের সাহিত্যে নোবেল পুরষ্কার পেয়েছেন আমেরিকান কবি লুইস গ্লুক। তাঁর জন্ম ১৯৪৩ সালের ২২ এপ্রিল। তিনি চৌদ্দটি কবিতার বই লিখেছেন এবং দুইটি গদ্যের বই লিখেছেন।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৫টায় সুইডিশ একাডেমি বিশ্বের অত্যন্ত সম্মানজনক এ পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করেছে। সাহিত্যের এই নোবেল জয়ী পুরস্কারের অংশ হিসেবে ১০ মিলিয়ন সুইডিশ ক্রোন পাবেন।

এর আগে, ২০১৮ সালে একটি যৌন হয়রানির ঘটনাকে কেন্দ্র করে সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করার পর, গত বছর একসঙ্গে দুই বছরের পুরস্কার ঘোষণা করা হয়। অবশ্য, ২০১৯ সালে পিটার হান্ডকে-কে বিজয়ী ঘোষণা করায় আবারও সমালোচনার মুখে পড়ে নোবেল কমিটি।

অস্ট্রিয়ান এই সাহিত্যিক বসনিয়ার যুদ্ধে সার্ব বাহিনীর নৃশংসতা অস্বীকার করেন এবং যুদ্ধপরাধের দায়ে অভিযুক্ত সার্বিয়ার সাবেক রাষ্ট্রপতি স্লোবোদান মিলোসোভিচের সমর্থক হওয়ায় নানা মহলে নোবেল কমিটির সিদ্ধান্তকে নিন্দা জানানো হয়। তাই কে পাবেন এ বছর সাহিত্যে নোবেল, এ নিয়ে দীর্ঘদিন ধরেই নানা জল্পনা-কল্পনা চলছিল।

এর আগে, ৭ অক্টোবর জিন প্রকৌশলের মাধ্যমে ডিএনএ সম্পাদনার সূক্ষ্মতম কৌশল উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে চলতি বছর রসায়নশাস্ত্রে নোবেল পেয়েছেন দুই নারী বিজ্ঞানী। তাঁরা হলেন- জার্মানির রসায়নবিদ ইমানুয়েল চার্পেনিয়ার ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোদনা।

৬ অক্টোবর পদার্থবিজ্ঞানে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হয়। পদার্থবিজ্ঞানে বিশেষ অবদানের জন্য এ বছর তিনজনকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। তারা হলেন- রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেনজেল এবং আন্দ্রে ঘেজ। এর মধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং বাকি দুজন পেয়েছেন বাকি অর্ধেকের অর্ধেক করে।

এদিকে ৫ অক্টোবর চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়ার মাধ্যমে এ বছরের প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হয়। চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন। হেপাটাইটিস ‘সি’ ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন- হার্ভে জে. অল্টার, মাইকেল হাউটন এবং চার্লস এম রাইস।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet