1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বুধবার, ১৬ জুন ২০২১, ১১:৪২ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন আজ


নিউজ পয়েন্ট ডেস্কঃ কিছু শব্দ উড়ে যায়, কিছু শব্দ ডানা মুড়ে থাকে, তরল পারার মতো কিছু শব্দ গলে পড়ে যায়। এমন সে কোন শব্দ নক্ষত্রের মতো ফুটে থাকে-তুমি দেখেছো তাকে হৃদয়েশ্বরের আয়নায়?’.. এমন সব কবিতায় নিজেকে মেলে ধরেছিলেন সব্যসাচী সৈয়দ শামসুল হক। দীর্ঘ সাহিত্যজীবনে তিনি তার মেধার স্বাক্ষর রেখেছেন কবিতা, গল্প, উপন্যাস ও নাটকসহ শিল্প-সাহিত্যের নানা অঙ্গনে। বাঙালী মধ্যবিত্ত সমাজের আবেগ-অনুভূতি-বিকার সবই খুব সহজ কথা ও ছন্দে উঠে এসেছে তার লেখনীতে।

১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে তার জন্ম। আজ ৮৬তম জন্মদিন তাঁর। সাহিত্যের সব শাখায় বিচরণকারী সৈয়দ হক বেঁচেছিলেন ৮১ বছর। এই দীর্ঘ সময়ে দু’হাত ভরে কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ ও গান লিখে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ছিলেন হোমিওপ্যাথিক চিকিৎসক, মা হালিমা খাতুন গৃহিণী।

কুড়িগ্রামে জেলা প্রশাসনের উদ্যোগের মধ্যে রয়েছে সকালে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিল। সমাধিতে উন্মোচন করা হবে এপিটাফ-সংবলিত সমাধিফলক। এ ছাড়া জেলা কালেক্টরেট কার্যালয়ের স্বপ্নকুঁড়ি মিলনায়তনে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিশু-কিশোর প্রতিযোগিতা, আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

জন্মদিন উপলক্ষে প্রথমা প্রকাশন প্রকাশ করছে কবির জীবনসঙ্গী কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক রচিত ‘বাসিত জীবন: সৈয়দ হকের সঙ্গে শেষ দিনগুলো’ শীর্ষক স্মৃতিচারণামূলক বই। এ ছাড়া প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের প্রিয় ‘৫০ প্রেমের কবিতা’। চিত্র প্রকাশনী প্রকাশ করছে সৈয়দ শামসুল হকের শিশুতোষ গ্রন্থ ‘ভয় করলেই ভয়’।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সৈয়দ হকের মৃত্যু হয়।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet