1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৬ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ১৪ মার্চ, ২০২১

শিক্ষার্থীদের নির্যাতন আইনের লঙ্ঘন: শিক্ষামন্ত্রী


শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেত্রাঘাত করা বা নির্যাতন সর্বোচ্চ আদালতের আইনের মাধ্যমে নিষিদ্ধ উল্লেখ করে শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, ইদানিং মাদ্রাসাগুলোয় শিক্ষার্থী নির্যাতনের ভিডিও ভাইরাল হচ্ছে। যেকোনো ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানেই এটা আইনের লঙ্ঘন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষকরা মানুষ গড়ার কারিগর, তাদের আচার-আচরণ ও ব্যবহারে সচেতন হওয়া উচিত। যৌন হয়রানি ও নিগ্রহের শিকার হচ্ছে শিক্ষার্থীরা, এগুলো প্রতিরোধ করতে হবে। আমরা সবাই সমাজের অংশ, সবাই যার যার জায়গা থেকে শিক্ষার্থীদের নিগ্রহের হাত থেকে রক্ষা করতে হবে।

এসময় মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করার জন্য সরকার কাজ করছে জানিয়ে তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে। এর জন্য বড় হাতিয়ার হল শিক্ষা, যা হতে হবে নৈতিকতা সম্পন্ন। সেই সাথে বিজ্ঞান, প্রযুক্তি, দক্ষতা ও মানসিকতার সমন্বয় থাকতে হবে।

আলোচনা সভায় মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণের দাবি প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা একটা বড় বিষয়। এজন্য সরকারের সক্ষমতা যাচাই করতে সমীক্ষা প্রয়োজন।’ বিষয়টা খতিয়ে দেখবেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শাহজাহান আলম সাজু, গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের চেয়ারম্যান আরজুমান বানু নার্গিস প্রমুখ।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet