1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

শিক্ষার্থীদের জন্য বর্তমানের সেরা ৫ ল্যাপটপ


পড়াশোনা, সোশ্যাল মিডিয়ায় আড্ডা, মুভি দেখা কিংবা কন্টেন্ট বানানোর মতো সাধারণ কাজগুলো অনায়সে করার জন্য একটি ভালো ল্যাপটপের জুড়ি মেলা ভার। ক্লাসসহ বিভিন্ন জায়গায় নিয়ে বহন করার জন্য শিক্ষার্থীদের কাছে ল্যাপটপের গ্রহণযোগ্যতা অনেক বেশি। আসুস, এইচপি, লেনোভো’র মতো বিশ্বসেরা কম্পিউটার ব্র্যান্ডগুলো প্রতিবছরই নিয়ে আসছে আধুনিক সব ফিচারসহ নতুন নতুন ল্যাপটপ আর নোটবুক। চলুন দেখা নেয়া যাক আপনার জন্য মানানসই ল্যাপটপ কোনটি।

 ১. এইচপি ১৫এস-ইকিউ২১৭১ 
ল্যাপটপের বাজারে এইচপি বরাবরই একটি জনপ্রিয় নাম। দারুণ সুন্দর এইচপি’র এই ল্যাপটপটির সাথে থাকছে রাইজেন থ্রি সিরিজের বিদ্যুৎ-সাশ্রয়ী একটি সিপিউ, অর্থাৎ ল্যাপটপটির চার্জ আপনার সারাদিনের কাজের চাহিদা মেটাবে সহজেই। এ মডেলের এইচপি ল্যাপটপের র‍্যাম দুটি, যার গতি ৩২০০ মেগাহার্টজ করে।

এ ছাড়া এইচপি ১৫এস-ইকিউ২১৭১ ল্যাপটপের টাচপ্যাডটি যথেষ্ট বড় ও আরামদায়ক হওয়ায় দীর্ঘক্ষণ ব্যবহারেও ক্লান্তি আসে না। তাই কলেজ, স্কুল বা ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য এই ল্যাপটপটি হতে পারে একটি দারুন সঙ্গী । পাশাপাশি, মানসম্পন্ন দুটি লাউডস্পিকার ও ডিজিটাল মাইক্রোফোন থাকায় অনলাইন মিটিং, ক্লাস কিংবা গান শোনার মত কাজ গুলো হবে আরো আনন্দদায়ক।

২. লেনোভো আইডিয়াপ্যাড ওয়ান ১৫এমএন৭
এই ল্যাপটপটি দামে আর আধুনিকতায় এক কথায় অতুলনীয়। এএমডি রাইজেন ফাইভ প্রোসেসরের এই ল্যাপটপটিতে রয়েছে চার দশমিক তিন গিগাহার্টজের উচ্চ গতিসম্পন্ন সিপিইউ ও এএমডি রেডিয়ন গ্রাফিক্স। এ ছাড়া সর্বাধুনিক ডিডিআর ফাইভ র‍্যাম থাকায় ল্যাপটপটি পড়াশোনা ছাড়াও মোটামুটি ভারি কাজ যেমন প্রোগ্রামিং বা গ্রাফিক্সের কাজ করতে সক্ষম। এ ছাড়া এটিতে থাকছ দ্রুতগতি সম্পন্ন ২৫৬ জিবি এনভিএমই এসএসডি স্টোরেজ, যা নিশ্চিত করে উচ্চক্ষমতার ফাইল ট্রান্সফার।

১৫.৬ ইঞ্চির চিকন ফ্রেমের ডিসপ্লে থাকায় পড়াশুনা, নাটক সিনেমা দেখা কিংবা কন্টেন্ট বানানোর কাজেও অনায়াসে ব্যাবহার যাবে লেনোভো আইডিয়াপ্যাড ওয়ান ল্যাপটপ। লেনোভো আইডিয়াপ্যাড ওয়ান এ ভিডিও কনফারেন্সের জন্য দেয়াএইচডি ক্যামেরাটিতে রয়েছে একটি ডেডিকেটেড শাটার, যা নিশ্চিত করে সর্বোচ্চ অনলাইন নিরাপত্তা। তাছাড়া, হার্ডওয়্যার লেভেল সিকিউরিটি ফিচার থাকায় ব্যক্তিগত তথ্য থাকবে সুরক্ষিত। এই আইডিয়াপ্যাড ওয়ান ল্যাপটপ এর বর্তমান বাজারমূল্য ৬০,০০০ টাকা।

৩। এসার ট্রাভেল মেট ২১৫-৫৩
তাইওয়ানের কোম্পানি এসার এর ট্রাভেল মেট সিরিজের ল্যাপটপগুলো মূলত পেশাদার। যেমন- চাকরিজীবী বা ব্যবসায়ীদের বেশি পছন্দ। কিন্তু আকর্ষণীয় দাম ও বিশেষভাবে ছাত্র এবং শিক্ষার্থীদের জন্যও উপযোগী হওয়ায় আমাদের তালিকায় তৃতীয় অবস্থান নিয়ে নিয়েছে এসার ট্রাভেল মেট সিরিজের ২১৫-৫৩ মডেলের ল্যাপটপটি। এসার ট্রাভেল মেট ২১৫-৫৩ ল্যাপটপের সাইজ ১৫.৬ ইঞ্চি, যাতে থাকছে ইন্টেল কোর আই থ্রি সিরিজের চার দশমিক এক গিগাহার্টজ ক্লকস্পীডের প্রোসেসর। ইন্টেল ইউএইচডি গ্রাফিক্স সংবলিত এই ল্যাপটপে টাইপিং, ই-বুক পড়া কিংবা অফিসের যে কোনো কাজ করতে পারবেন। এসার ট্রাভেল মেট ২১৫-৫৩ তে রয়েছে সর্বাধুনিক ওয়াইফাই সিক্স ও ব্লুটুথ ৫.২, যা এনে দেয় সবচেয়ে বেশি গতির ইন্টারনেট আর মিডিয়া প্লেব্যাক।

এ ছাড়া ল্যাপটপটিতে নিরাপত্তা সুবিধাগুলোর মধ্যে অন্যতম হলো ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, যার সাহায্যে কোনোরকম পাসওয়ার্ড বা পিনকোড ছাড়াই আঙুলের ছাপের মাধ্যমে চালু করা যায়। এ ল্যাপটপটির বর্তমান বাজার মূল্য ৬০,০০০ টাকা।

৪। ভিভোবুক ১৫ডি৫১৫ডিএ
অত্যাধুনিক ডিজাইন, কুলিং পারফর্ম্যান্স, ও গেমিং কম্পিউটার প্রস্তুতকারক হিসেবে খ্যাত আসুস ল্যাপটপ বরাবরই কলেজ-ভার্সিটির শিক্ষার্থীদের অন্যতম পছন্দ। আসুস ভিভোবুক সিরিজের এমনই একটি মডেল ভিভোবুক ১৫ডি৫১৫ডিএ। এই মডেলের অন্যতম বৈশিষ্ট্য

হলো ভিভোবুক ল্যাপটপগুলোকে সহজে আপগ্রেড করা যায়। এরই ধারাবাহিকতায় আসুস ভিভোবুক ১৫ ডি৫১৫ডিএ ল্যাপটপে রাইজেন থ্রি সংবলিত দ্রুতগতির সিপিউয়ের সাথে সিস্টেম মেমোরি হিসেবে পেয়ে যাচ্ছেন আপগ্রেড করার সুবিধা সহ ৪ গিগাবাইটের র‍্যাম ও ৫১২ জিবি সলিড স্টেট ড্রাইভ স্টোরেজ। জেন থ্রি এসএসডি হওয়ায় দ্রুততম ডেটা ট্রান্সফার ছাড়াও আপনার পছন্দের সক্ষমতার হার্ডডিস্ক লাগিয়ে নিতে পারবেন। এ ছাড়া সর্বোচ্চ ১২ গিগাবাইট র‍্যাম ব্যাবহার করা যাবে ভিভোবুক ১৫ ডি৫১৫ডিএ ল্যাপটপে।

৫৫,৫০০ টাকা মূল্যের এই আসুস ল্যাপটপটি ফ্রিল্যান্স বা চাকরি ও পড়াশোনার মত কাজের জন্য দারুণ উপযোগী। কারণ এর কীবোর্ডটিতে আছে ব্যাকলাইট ফিচার। এর সাথে থাকা ফুল এইচডি এলইডি ডিসপ্লের ১৫.৬ ইঞ্চির পুরোটাই ওয়াইড এঙ্গেল হওয়ায় আসুসের এই ল্যাপটপে নাটক-সিনেমা দেখা বা অন্যান্য কাজের ক্ষেত্রে সুবিধা পাওয়া যাবে।

৫। আইডিয়াপ্যাড স্লিম থ্রিআই
১৪ ইঞ্চির লেনোভো আইডিয়াপ্যাড, যার নাম ‘আইডিয়াপ্যাড স্লিম থ্রিআই’। বাজারদর হিসেবে অত্যন্ত সাশ্রয়ী ১৪ ইঞ্চির স্লিম থ্রি আই ল্যাপটপটিতে লেনোভো দিচ্ছে ১১ জেনারেশনের ইন্টেল কোর আই থ্রি সিপিইউ, আর জিপিইউ হিসেবে থাকছে ইটেল ইউএইচডি গ্রাফিক্স সল্যুশন। ৩২০০ মেগাহার্টজের ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি এসএসডি, ব্যাকলিট কীবোর্ড, ইউএসবি জেন থ্রি টাইপ-সি পোর্ট ও ডলবি অডিও স্পিকারের মত আকর্ষণীয় সব ফিচার থাকলেও লেনোভো আইডিয়াপ্যাড স্লিম থ্রি আই এর দাম মাত্র ৫৬,৯০০ টাকা।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet