1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ১২:০৬ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ২১ মার্চ, ২০২১

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে কিনা, জানুন বিস্তারিত


  • 13
    Shares

করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। তবে ফের করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের প্রশ্ন, নির্ধারিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কিনা। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বিষয়ে করোনা পরিস্থিতি দেখে সরকারের উচ্চ পর্যায় থেকে সিদ্ধান্ত আসবে। সেজন্য অন্তত আরও এক সপ্তাহ অপেক্ষা করতে হবে। গত বছরের ১৭ মার্চ থেকে করোনার কারণে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে চলতি বছরের শুরুর দিকে করোনা সংক্রমণ কমে আসায় ৩০ মার্চ স্কুল-কলেজ এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত জানায় সরকার। এজন্য প্রতিষ্ঠানগুলোকে প্রস্তুতি নেওয়ারও নির্দেশ দিয়েছে সরকার।

তবে চলতি মার্চে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ। সবশেষ গতকাল শনিবার (২০ মার্চ) শনাক্তের সংখ্যা ছিল এক হাজার ৮৬৮ জন, মারা গেছেন ২৬ জন। এভাবে সংক্রমণ বাড়ায় অভিভাবকদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে। অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি মো. জিয়াউল কবির দুলু সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহবান জানিয়েছেন।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে উদ্বেগ রয়েছে। শহরাঞ্চলে অনেক অভিভাবক সন্তানকে নিয়ে গণপরিবহন বা রিকশায় করে শিক্ষাপ্রতিষ্ঠানে যান। যুবকদেরও আক্রান্তের হার বেড়েছে। তবে শিশুদের আক্রান্তের হার কম হলেও তারা বাহকের ভূমিকায় অবতীর্ণ হতে পারে। এজন্য নতুনভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত গ্রহণের আহবান জানান তিনি।

এদিকে দুই মন্ত্রণালয় সূত্র জানায়, মূলত করোনা পরিস্থিতির ওপর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি নির্ভর করছে। সরকারের উচ্চ পর্যায় থেকে এ বিষয়ে সিদ্ধান্ত আসবে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পারে সরকার। শিক্ষা মন্ত্রণালয় থেকে এমন আভাস মিলেছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ছুটি আবার বাড়ছে কিনা সে বিষয়ে আগামী ২৫ মার্চের (বৃহস্পতিবার) পর সিদ্ধান্ত আসতে পারে। করোনা সংক্রমণের তখনকার পরিস্থিতির আলোকে সিদ্ধান্ত নেওয়া হবে। এ বিষয়ে মুজিববর্ষের অনুষ্ঠান শেষে সিদ্ধান্ত হতে পারে। অবশ্য ছুটি  বিষয়ে মন্ত্রণালয়ের কেউ প্রকাশ্যে মন্তব্য করতে চাননি।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেছেন, আগামী ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে করোনা মোকাবেলায় গঠিত জাতীয় পরামর্শক কমিটি যদি না চায় তাহলে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

গত বৃহস্পতিবার রাতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান তিনি। গোলাম ফারুক বলেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সব প্রস্তুতি নিয়ে রেখেছি। তবে করোনার সংক্রমণ উর্ধ্বমুখী হওয়ায় স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হচ্ছে। ২৬ মার্চের পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা বিষয়ে জাতীয় পরামর্শক কমিটির সাথে বৈঠক অনুষ্ঠিত হবে।

সূত্র-ডেইলি ক্যাম্পাস

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet