1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৮ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে একদিনে রেকর্ড আক্রান্ত ভারতে


মহামারি করোনাভাইরাসে একদিনে আক্রান্ত ও মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে ভারতে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বুধবার ভারতে নতুন করে করোনায় আরও ৩ লাখ ১৫ হাজার ৯২৫ জন আক্রান্ত হয়েছেন। এদিন রেকর্ড সর্বাধিক ২ হাজার ১০২ মানুষের প্রাণহানি হয়েছে করোনায়।

খবরে বলা হয়েছে, চীন থেকে প্রাদুর্ভাব শুরুর পর বিশ্বের আর কোনো দেশে একদিনে এত মানুষ আক্রান্ত হয়নি। এর আগে গত ৮ জানুয়ারি সর্বোচ্চ ৩ লাখ ৭ হাজার ৫৮১ জন আক্রান্ত হয়েছিল যুক্তরাষ্ট্রে।

ভারত বাদে এ পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে। তবে ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। যুক্তরাষ্ট্র শীর্ষ ক্ষতিগ্রস্ত হলেও ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে।

তবে জনসংখ্যা বিবেচনায় প্রতি দশ লাখ মানুষে আক্রান্ত ও মৃত্যুর ক্ষেত্রে যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষে। দেশটিতে এখন পর্যন্ত দশ লাখ জনসংখ্যার মধ্যে গড়ে ৯৭ হাজার ৮৮১ জন আক্রান্ত হয়েছে; যা ভারতের প্রতি দশ লাখে গড়ে ১১ হাজার ৪১৮ জনের তুলনায় অনেক বেশি।

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রতি দশ লাখ মানুষের মধ্যে করোনায় প্রাণহানি হয়েছে ১ হাজার ৭৫২ জনের; যা ভারতের প্রতি দশ লাখে ১৩২ জনের তুলনায় ১৩ গুণ বেশি।

বুধবার ভারতের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে রেকর্ড করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। শীর্ষ আক্রান্ত মহারাষ্ট্রে বুধবার নতুন করে আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ৪৬৮ জন। উত্তরপ্রদেশে আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ২১৪; যা মহারাষ্ট্রের বাইরে সর্বোচ্চ। দিল্লিতে ২৪ হাজার ৬৩৮ জন। কর্ণাটক ২৩ হাজার ৫৫৮ এবং কেরালা ২২ হাজার ৪১৪। এছাড়া রাজস্থানে ১৪ হাজার ৬২২, মধ্যপ্রদেশে ১৩ হাজার ১০৭, গুজরাটে ১২ হাজার ৫৫৩, বিহার ১২ হাজার ২২২, তামিলনাডুতে ১১ হাজার ৬৮১, পশ্চিমবঙ্গে ১০ হাজার ৭৮৪, হরিয়ানায় ৯ হাজার ৬২৩, ঝাড়খণ্ডে ৫ হাজার ৪১, পাঞ্জাবে ৪ হাজার ৯৭০, উত্তরাখণ্ডে, ৪ হাজার ৮০৭, ওড়িষ্যায় ৪ হাজার ৮৫১, তেলেঙ্গানায় ৬ হাজার ৫৪২ জম্মু ও কাশ্মীরে ২ হাজার ২০৪ ও গোয়ায় ১ হাজার ৫০২।

ভারতে প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফার প্রকোপে বড় রাজ্য হিসেবে আক্রান্তের সংখ্যা এখনো কম রয়েছে শুধু অন্ধ্রপ্রদেশে। প্রথম দফায় রাজ্যটিতে একদিনে সর্বোচ্চ ১০ হাজার ৮৩০ জন আক্রান্ত হলেও বুধবারও তা ছিল ৯ হাজার ৭১৬ জন।

করোনায় প্রাণহানিতেও শীর্ষে রয়েছে ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্র। বুধবার রাজ্যটিতে রেকর্ড সর্বাধিক ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। অন্যান্য রাজ্যগুলোতেও মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। দ্বিতীয় সর্বাধিক ২৪৯ জনের মৃত্যু হয়েছে রাজধানী অঞ্চল দিল্লিতে।

এরপর বুধবার যথাক্রমে ছত্তিশগড়ে ১৯৩, গুজরাটে ১২৫, কর্নাটকে ১১৬, মধ্যপ্রদেশে ৭৫, পাঞ্জাবে ৬৯, ঝাড়খণ্ডে ৬২, রাজস্থানে ৬২, পশ্চিমবঙ্গে ৫৮ এবং তামিলনাডুতে ৫৩ জন কোভিড-১৯ রোগীর প্রাণহানি হয়েছে।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet