1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০২:১৯ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

ভ্রমণ পিপাসুদের নতুন আকর্ষণ ‘বঙ্গবন্ধু চর’


নিউজ পয়েন্ট ডেস্কঃ নগর জীবনের যান্ত্রিকতা থেকে মুক্তি পেতে; একটু স্বস্তির নিশ্বাস ফেলতে ভ্রমণ পিপাসুরা ছুটি পেলেই প্রকৃতির কাছাকাছি ছুটে যায়। সুন্দরবন উপকূলের দুবলার চর সংলগ্ন বঙ্গোপসাগরে জেগে ওঠা ‘বঙ্গবন্ধু চর’ তাদের কাছে এক নতুন আকর্ষণ।

সুন্দরবনের হিরণ পয়েন্ট ও দুবলার চরের মাঝখানে এই চর অবস্থিত। প্রায় ১০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বঙ্গবন্ধু চর যেন সমুদ্রের বুকে নতুন এক টুকরো বাংলাদেশ!

বঙ্গোপসাগরের বুকে জেগে ওঠা ‘বঙ্গবন্ধুর চর’ সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সরকারের বন বিভাগ। গত ১৪ নভেম্বর পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান চরটি পরিদর্শন করার পর সেখানে একটি টহল ফাঁড়ি করার নির্দেশ দেন।

বন বিভাগের কর্মকর্তারা জানান, জেগে ওঠা চরটিতে বিভিন্ন ধরনের গাছ জন্ম নিচ্ছে। এছাড়া সেখানে বিভিন্ন বন্য পশুপাখিও দেখা গেছে।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মঈনুল ইসলাম জমাদ্দার বলেন, অনেক পর্যটক বহুবার সুন্দরবন ভ্রমণ করলেও শুধু বঙ্গবন্ধু চর দেখার জন্য আবারও সুন্দরবন যেতে চান।সুন্দরবনে পর্যটকদের নিরাপত্তা, স্বাস্থ্যসেবা ও অবকাঠামো সুবিধা বাড়লে পর্যটক আরও বাড়বে।

খুলনার ট্যুর অপারেটর প্রতিষ্ঠান ‘সীমানা পেরিয়ে’ প্রতিষ্ঠানের পরিচালক মুরাদ আহমেদ মিঠুন বলেন, এ বছর মৌসুমের শুরুতে ঢাকার একদল তরুণের অনুরোধে বঙ্গবন্ধু চরে গিয়েছিলাম। চরে দেখা যায়, লাল কাকড়া আর নানা প্রজাতির পাখি। জন্ম নিয়েছে নানা প্রজাতির গাছ আর লতাগুল্ম, তার মাঝে ফুটেছে ফুল।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet