1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ১ অক্টোবর, ২০২৩

ভারতে বন্ধ হয়ে গেলো আফগান দূতাবাস


ভারতে দূতাবাসের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে আফগানিস্তান। নয়াদিল্লি সরকারের পক্ষ থেকে অসহযোগিতাপূর্ণ আচরণসহ কয়েকটি কারণ উল্লেখ করে এ ঘোষণা দিয়েছে কাবুল।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, রোববার (১ অক্টোবর) থেকে ভারতে আফগান দূতাবাস বন্ধ থাকবে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) রাতে তিন পৃষ্ঠার এক বিবৃতিতে ১ অক্টোবর থেকে দূতাবাস বন্ধের এ ঘোষণা দেয়া হয়। এতে বলা হয়, ‘অত্যন্ত পরিতাপের বিষয়, ভারতে আফগান দূতাবাস বন্ধ করে দিতে হচ্ছে।

আমাদের অনুরোধ, এর আগে ভারত সরকারের কাছে জমা দেয়া চার দফা যেন গুরুত্বের সঙ্গে দেখা হয়। বিশেষ করে দূতাবাস প্রাঙ্গণে যেন আফগানিস্তানের পতাকা উড়াতে দেয়ার বিষয়টি বিবেচনা করা হয় এবং কাবুলের বৈধ সরকারের কাছে দূতাবাসের সবকিছু যেন হস্তান্তর করা হয়।’

ভারতে আফগান রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন ফরিদ মাহমুদজাই, যিনি তালেবানপূর্ববর্তী আশরাফ গনি সরকারের নিয়োগপ্রাপ্ত। তবে ২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পরও তিনিই ভারতীয় আফগান দূতাবাসের প্রধান রয়ে গেছেন।

পরে ট্রেড কাউন্সিলর কাদির শাহ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে নিজেকে দূতাবাসটির তালেবান দ্বারা নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে দাবি করেন। যদিও ভারতের আফগান দূতাবাসের দেয়া বিবৃতিতে কূটনৈতিক মিশনটিতে ক্ষমতার দ্বন্দ্বের অভিযোগ নাকচ করা হয়েছে।

ভারত এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। ফলে নয়াদিল্লির কাবুল দূতাবাসে আগের সরকারের পতাকা উড়ানো হবে, নাকি বর্তমান তালেবানের পতাকা উড়ানোর অনুমতি দেয়া হবে তা নিয়ে সংশয় রয়ে গেছে। তবে আফগানিস্তান প্রসঙ্গে ভারত সরকার বলে আসছে, আফগানিস্তানের মাটি সন্ত্রাসীদের হাতে যাক বা সন্ত্রাসীদের দ্বারা ব্যবহৃত হোক তা তারা চায় না।

 

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet