1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ৮ অক্টোবর, ২০২৩

পর্দা নামল দিক রজতজয়ন্তী উৎসবের


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নাট্য বিষয়ক সংগঠন দিক থিয়েটারের ‘দিক রজতজয়ন্তী উৎসব’ সম্পন্ন হয়েছে। ‘মাংকি ট্রায়াল’ নাটক মঞ্চায়নের মাধ্যমে এ উৎসবের পর্দা নামে। রোববার (৮ অক্টোবর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনের সভাপতি মো. শাকিল।

তিনি জানান, শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জেরুম লরেন্স ও রবার্ট এডউইন লি এর রচনায় ও মুক্তনীলের নির্দেশনা বাতিঘরের প্রযোজনায় ‘মাংকি ট্রায়াল’ নাটকটি মঞ্চায়িত হয়, এরই সাথে আমাদের সপ্তাহব্যাপী প্রোগ্রাম শেষ হয়।তিনি আরও জানান, জেরম লরেন্স ও রবার্ট এডউইন লি রচিত নাটকটি মূলত ১৯২৫ সালের, আমেরিকার বহুল আলোচিত ‘স্কোপস মাংকি ট্রায়াল’ এর ঘটনা অবলম্বনে রচিত। যেখানে একজন নিরীহ স্কুল শিক্ষক স্কুলের ক্লাসে বিজ্ঞান শিক্ষা দিতে গিয়ে বিবর্তনবাদ ও বিবর্তনবাদ সম্পর্কিত ডারউইনের থিউরি নিয়ে আলোচনা করেন, যার দরুন তাকে বাটলার আইন লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত করা হয় এবং রাষ্ট্রীয় আইন লঙ্ঘন করার দায়ে জেলখানায় বন্দী করা হয়। ঘটনাটি গণমাধ্যমে প্রকাশিত হলে ব্যাপক আলোচনা ও সমালোচনার জন্ম দেয়। আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে নাটকটি।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর মঞ্চস্থ হয় দিক থিয়েটারের পঁচিশ বছর ফুর্তি উপলক্ষে বিভিন্ন নাটকের আয়োজন করে সংগঠনটি। এরই মধ্যে উৎপল দত্ত ও ধীমান চন্দ্র বর্মণের নির্দেশনায় ‘টিনের তলোয়ার’, তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় প্রাচ্যনাটের প্রদর্শনী ‘পুলসিরাত’ হুমায়ুন কবিরের গল্প অবলম্বনে ও তৌকীর আহমেদের নির্দেশনায় নাট্যকেন্দ্র প্রদর্শনী করে ‘তীর্থযাত্রা’ মঞ্চায়ন করা হয়।

এদিকে দিক থিয়েটারের রজতজয়ন্তী উৎসব উপলক্ষে বছরব্যাপী নানান কর্মসূচি হাতে নেয় সংগঠনটি।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet