1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:০১ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

নীতিমালা চূড়ান্ত হলে এক সপ্তাহের মধ্যে এইচএসসির ফল


নিউজ পয়েন্ট ডেস্কঃ করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাতিল করা হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এর পরিবর্তে জেএসসি, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসির ফলাফল ঘোষণা করা হবে। চলতি ডিসেম্বরের মধ্যেই এ ফলাফল ঘোষণা করা হবে বলে জানানো হয়েছিল। তবে নীতিমালা নিয়ে জটিলতা তৈরি হওয়ায় চলতি মাসে সে ফল প্রকাশ সম্ভব হবে না বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ড সূত্রে জানায়, আগামী জানুয়ারির শুরুর দিকে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত নীতিমালা এখনো অনুমোদন না করায় ডিসেম্বরে ফল প্রকাশ করা সম্ভব হবে না। তবে নীতিমালা অনুমোদন হলে এক সপ্তাহের মধ্যে ফলাফল তৈরির কাজ শেষ করা সম্ভব বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘এইচএসসির ফল তৈরির নীতিমালা অনুমোদন হলে এক সপ্তাহের মধ্যে ফলাফল তৈরি করা সম্ভব। আমাদের সব প্রস্ততি রয়েছে। মন্ত্রণালয় থকে অনুমোদন হলে ফল তৈরির পরবর্তী কাজ শুরু হবে।’

জানা গেছে, করোনার কারণে এইচএসসি ও সমমান পরীক্ষায় সকল পরীক্ষার্থীকে অটোপাস দেয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তার আলোকে ফল তৈরি করতে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের সমন্বয়ে গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি করা হয়। তারা একটি গাইডলাইন তৈরি করে মন্ত্রণালয়ে পাঠায়। এর ওপর ভিত্তি করে নীতিমালা করে ফলাফল প্রকাশ করার কথা রয়েছে। তবে শিক্ষামন্ত্রীর অনুমোদন না পাওয়ায় সেটি পিছিয়ে গেছে।

ফলাফলের বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ‘বিশেষজ্ঞদের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছি, তবে এখনো অনুমোদন দেয়া হয়নি। ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল প্রকাশ করা সম্ভব না হলেও পরের মাসে হতে পারে। মন্ত্রণালয় থেকে যে সময় নির্ধারণ করা হবে এর মধ্যে কাজ শেষ করা সম্ভব।’ খাতা মূল্যায়নের কাজ না থাকায় এক সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

এদিকে করোনামুক্ত হওয়ার পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামী মঙ্গলবার (২৯ ডিসেম্বর) দুপুর ১২টায় অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে সংবাদ সম্মেলনে হাজির হবেন তিনি। আসন্ন বই উৎসব-২০২১, এইচএসসির ফলাফল ও শিক্ষা সংক্রান্ত সমসাময়িক বিভিন্ন ইস্যুতে তিনি মতবিনিময় করবেন বলে জানা গেছে।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet