1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৫:২৯ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০

নাটক এবং সিনেমায় ‘কবুল’ উচ্চারণে নিষেধাজ্ঞা চেয়ে আইনি নোটিশ


নিউজ পয়েন্ট ডেস্ক:: নাটক বা সিনোমায় বিয়ের দৃশ্যের অভিনয়ে ‘কবুল’ শব্দ উচ্চারণে নিষেধাজ্ঞা চেয়ে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। আইনের শাসন সমুন্নত রাখতে ও জনস্বার্থে ২৯ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান এ নোটিশ পাঠান।

তথ্য মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডকে এই নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে ‘কবুল’ শব্দ উচ্চারণের ওপর নিষেধাজ্ঞা জারি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট করা হবে।

নোটিশে বলা হয়েছে, বাংলাদেশে প্রচলিত ১৯৭৩ সালের মুসলিম আইনের ধারা ২ অনুযায়ী বিবাহ, তালাক, ভরণপোষণ, মোহরানা প্রভৃতি ক্ষেত্রে পক্ষগণ যদি মুসলিম হন, সে ক্ষেত্রে ওই বিষয়গুলোতে মুসলিম আইন প্রযোজ্য হবে। সুতরাং মুসলিম নারী ও পুরুষ উপরোক্ত আনুষ্ঠানিকতা পূরণ করলেই তাঁরা স্বামী-স্ত্রী হিসেবে গণ্য হবেন। আর মুসলিম ম্যারেজ অ্যান্ড ডিভোর্স (রেজিস্ট্রেশন অ্যাক্ট, ১৯৭৪)-এর ধারা ৩ অনুযায়ী, মুসলিম নারী-পুরুষের মধ্যে বিবাহ মুসলিম আইন অনুযায়ী হবে। ওই আইনের ধারা ৫ অনুযায়ী বিবাহ সম্পাদনের সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে সেটা নিবন্ধন করতে হবে। তবে নিকাহ রেজিস্ট্রার (কাজি) যদি বিয়েতে উপস্থিত থাকেন, তবে তিনি বিয়ের অনুষ্ঠানের সময় বিয়ে নিবন্ধন করবেন। এ ছাড়া কেউ যদি বিয়ে নিবন্ধন না করেন, সেটা হবে শাস্তিযোগ্য অপরাধ।

নোটিশে বলা হয়েছে, বিয়ে এবং বিয়ে নিবন্ধন দুটো পৃথক বিষয়। মুসলিম নারী ও পুরুষের মধ্যে বিয়ে অনুষ্ঠিত হয় মুসলিম আইন অনুযায়ী। অন্যদিকে বিয়ের সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে মুসলিম ম্যারেজ অ্যান্ড ডিভোর্স (রেজিস্ট্রেশন অ্যাক্ট, ১৯৭৪) আইন অনুযায়ী বিয়ের নিবন্ধন করাতে হবে। অন্যথায় সেটি অপরাধ বলে গণ্য হবে, তবে মুসলিম আইন অনুযায়ী বিয়ে বৈধ থাকবে।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet