1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৩:৫৪ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শনিবার, ৯ অক্টোবর, ২০২১

টেকনোলজিফের ফেসবুক-ইনস্টাগ্রামে বিভ্রাট


সার্ভারে বড় ধরনের বিপর্যয়ের চার দিনের মধ্যে বিশ্বের বিভিন্ন জায়গায় আবারও সমস্যা দেখা দিয়েছে সামাজিক যোগাযোগের দুই জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক ও ইনস্টাগ্রামে।

বিষয়টি স্বীকার করেছেন ফেসবুকের একজন মুখপাত্রও। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টকে তিনি বলেন, ‘কিছু মানুষ আমাদের অ্যাপস ও বিভিন্ন সেবায় প্রবেশে সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিষয়টি নিয়ে আমরা অবগত আছি। যত দ্রুত সম্ভব স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে কাজ করছি। যেকোনো ধরনের অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

অনলাইন প্ল্যাটফর্ম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘ডাউন ডিটেক্টর’-এ দেখা যায়, পূর্ব ইউরোপীয় সময় শুক্রবার বিকেল ৩টা নাগাদ অনেকে ইনস্টাগ্রামে ঢুকতে না পারার সমস্যার কথা জানিয়েছেন। আর ফেসবুক ডাউন পাওয়ার রিপোর্ট করেছেন প্রায় ২ হাজার ব্যবহারকারী।

ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাপে প্রবেশে সমস্যা হচ্ছে- এ অভিযোগ জানাতে অনেকে বেছে নেন টুইটার। বিষয়টি নিয়ে টুইটে হতাশাও প্রকাশ করেন অনেকে।

তবে সামাজিক যোগাযোগমাধ্যম দুটির অ্যাপ ডাউন নিয়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ অধিকাংশ দেশ থেকে কোনো অভিযোগ পাওয়া যায়নি।

এর আগে ৫ অক্টোবর ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে বড় ধরনের বিভ্রাট ঘটে। ছয় ঘণ্টার বেশি সময় বাংলাদেশসহ সারা বিশ্বে প্রবেশ করা যায়নি এসব সামাজিক যোগাযোগমাধ্যমের প্ল্যাটফর্মে।

বাংলাদেশ সময় সোমবার রাত ১০টা থেকে হঠাৎ করেই ফেসবুক চালাতে অসুবিধার সম্মুখীন হন ব্যবহারকারীরা। পরে মঙ্গলবার ভোর রাত ৪টার দিকে ফেসবুক সার্ভার ধীরে ধীরে সচল হতে শুরু করে।

তিনটি অ্যাপই ফেসবুকের মালিকানাধীন। ফেসবুকের ইতিহাসে এটা সবচেয়ে বড় বিপর্যয়। ওই ঘটনার জন্যও ক্ষমা চায় ফেসবুক কর্তৃপক্ষ।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছিল, ফাস্টলি নামের একটি ক্লাউড নেটওয়ার্কিং কোম্পানিতে প্রযুক্তিগত জটিলতায় এ সমস্যা দেখা দেয়।

 

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet