1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বুধবার, ১৮ মে ২০২২, ০৩:২৯ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

ছয় বছরের জন্য নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান জয়সা


ম্যাচ গড়াপেটায় জড়িত থাকার অভিযোগে এবার নির্বাসিত হলেন শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান জয়সা। বুধবার তাঁকে সব ধরনের ক্রিকেট থেকে ছয় বছরের জন্য নির্বাসিত করেছে আইসিসি। এক সন্দেহজন ভারতীয় বুকির সঙ্গে ম্যাচ গড়াপেটা করার চেষ্টা করেছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন পেসার।

এর আগে ২০১৮ সালের ৩১ অক্টোবর জয়সাকে সাময়িকভাবে নির্বাসিত করা হয়েছিল। কিন্তু এদিন তাঁকে ছয় বছরের জন্য নির্বাসিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ৪২ বছরের লঙ্কান এই বাঁ-হাতি পেসার দেশের হয়ে ১২৫টি ম্যাচ খেলেছেন। তাঁর দীর্ঘ ক্যারিয়ারে বেশ কয়েকবার অ্যান্টি-করাপশন শাখার মুখোমুখি হয়েছিলেন তিনি। জাতীয় দলের কোচের ভূমিকাও পালন করেছেন জয়সা।

আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেন, ‘নুয়ান শ্রীলঙ্কার হয়ে ১২৫টি ম্যাচ খেলেছে। আন্তর্জাতিক ক্যারিয়ারে বেশ কয়েকবার অ্যান্টি-করাপশন সেশনে উপস্থিত থেকেছে। ও জাতীয় দলের কোচের ভূমিকাও পালন করেছে৷ ওর উচিত ছিল একজন রোল মডেলের মতো আচরণ করা। তা না-করে ও দুর্নীতিতে জড়িয়েছে। ম্যাচ গড়াপেটা করা এক ধরনের প্রতারণা। যা কখনও মেনে যায় না।’

এর আগে লিখিত ও মৌখিক শুনানির পর ট্রাইবুনালে দোষী সাব্যস্ত হন জয়সা। তাঁর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়। ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে খেলেছেন জয়সা। ১০ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে দেশের হয়ে ৩০টি টেস্ট এবং ৯৫টি ওয়ানডে খেলেছেন লঙ্কান এই পেসার।

১৯৯৭ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ও ওয়ান ডে অভিষেক হয় জয়সার। ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানানোর পর ২০১৭ সালে সংযুক্ত আরব আমিরাতে টি-১০ টুর্নামেন্টে শ্রীলঙ্কার কোচ ছিলেন তিনি। তারপর ২০১৮ সালে তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ ওঠে।

আইসিসি এক বিবৃতে জানিয়েছে, জয়সা শ্রীলঙ্কা এ দলের বোলিং কোচ থাকাকালীন ২০১৭ সালে কলম্বোয় এক ভারতীয় বুকির সঙ্গে দেখা করেছিলেন। কয়েকবার দেখা হওয়ার পর প্রাক্তন এই শ্রীলঙ্কান বোলারকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দিয়েছিল বুকি।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet