1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৮:৪৭ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শনিবার, ২২ মে, ২০২১

চলতি সপ্তাহেই শুরু হতে পারে দূরপাল্লার বাস চলাচল


সাধারণ মানুষ ও পরিবহন সংশ্লিষ্টদের ভোগান্তির কথা বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার বাস চালুর অনুমতি দেওয়া হতে পারে। সীমিত পরিসরে এসব বাস চলার অনুমতি দেওয়া হবে। তবে লঞ্চ ও ট্রেন চালুর বিষয়ে কিছু জানা যায়নি। যদিও লঞ্চ চালুর দাবিতে আন্দোলনে যাওয়ার কথা জানিয়েছেন মালিক-শ্রমিকর।

জানা গেছে, মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করায় সীমিত পরিসরে দূর পাল্লার বাস চলাচল করতে দেওয়ার জন্য প্রস্তাবনা তৈরির কাজ চলছে মন্ত্রিপরিষদ বিভাগে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেলে চলমান দফার ‘লকডাউন’ শেষে ২৪ মে থেকে দূর পাল্লার বাস সীমিত পরিসরে চালু হতে পারে।

সূত্র জানায়, লকডাউন আর বাড়ছে কিনা সে বিষয়ে রোববার (২৩ মে) সিদ্ধান্ত নেওয়া হবে। না বাড়লে সোমবার থেকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সবকিছু শুরু হবে। এরপর স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রাখাসহ ৬০ শতাংশ বেশি ভাড়া নিয়ে দূর পাল্লার বাস চলতে দেওয়া হতে পারে। এ ছাড়া বাস জীবাণুমুক্ত করা, মাস্ক পরিধান, স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হবে।

চলমান বিধিনিষেধের মধ্যে প্রথমে গণপরিবহন বন্ধ রাখা হলেও পরে জেলার ভেতরে বাস চলাচলের অনুমতি দেয় সরকার। এক্ষেত্রে অর্ধেক আসন ফাঁকা রেখে বাস-মিনিবাস চলাচলের নির্দেশনা দেওয়া হয়। আর নির্ধারিত ভাড়ার চেয়ে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়।

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, দূর পাল্লার বাস বন্ধ থাকায় মালিক-শ্রমিকেরা সংকটে রয়েছেন। বিশেষত শ্রমিকরা পথে বসেছেন। সে জন্য দূর পাল্লার বাস চালুর দাবি জানানো হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সঙ্গেও এ নিয়ে কথা চলছে। বাস বন্ধ থাকায় মানুষ গাদাগাদি করে ঢাকায় আসছেন। এতে ঝুঁকি আরও বাড়ছে। দূর পাল্লার বাস না ছাড়া হলে কঠোর কর্মসূচি দেবেন বলে জানান তিনি।

এদিকে লঞ্চ চালাতে দেওয়ার দাবিতে আন্দোলনে যাচ্ছেন লঞ্চ-মালিক শ্রমিকেরা। আজ শনিবার (২২ মে) এ কর্মসূচি ঘোষণা হতে পারে। অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. বদিউজ্জামান বলেন, যাত্রীবাহী লঞ্চ বন্ধ থাকায় শ্রমিক-কর্মচারীর বেতন-বোনাস পরিশোধ করা কঠিন হয়ে পড়েছে। সে জন্য কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet