1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫২ অপরাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪

ঘৌড়া দৌড় প্রতিযোগীতায় মেতেছেন বিশ্বনাথবাসী


 

রাজা মিয়া: বিশ্বনাথঃ দীর্ঘ ১৫ বছর পর সিলেটের বিশ্বনাথে চিরায়ত বাংলার ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড় প্রতিযোগীতার দেখা মিলেছে রবিবার (২৮ জানুয়ারী)সকালে উপজেলার দশঘর ইউনিয়নের দশঘর গ্রামের উত্তরের মাঠে এই ঘোড়া দৌড় প্রতিযোগীতাটি অনুষ্ঠিত হয়েছে।
এতে সিলেট বিভাগের সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ থেকে প্রায় ১১২ টি ঘোড়া নিয়ে ঐতিহ্যবাহী ঘোড়ার দৌড় প্রতিযোগীতায় অংশ গ্রহন করেন সৌখিন ঘোড়ার মালিকগণ।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার দশঘর ইউনিয়নের দশঘর গ্রামের উত্তরের মাঠে সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত ওই দৌড় প্রতিযোগীতা চলে। তবে দীর্ঘ প্রায় ১৫ বছর বন্ধ থাকার পর এবার ঘোড়ার দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হওয়ায় মানুষের মধ্যে উৎসাহ উদ্দিপনার কমতি ছিল না।

ঘোড়ার দৌড় প্রতিযোগীতার আয়োজন কমিটির সদস্য জুবেল মিয়া জানান, ঘোড়ার দৌড় প্রতিযোগীতার আয়োজন করা প্রায় ১৫
বছর বন্ধ ছিলো। যার ফলে পূর্ব পুরুষদের রেখে যাওয়া চিরায়ত বাংলার ওই ঐতিহ্যটি আজ আমাদের এলাকায় বিলীন হওয়ার পথে।
কিন্তু ১৫ বছর পর ঘোড়ার দৌড় প্রতিযোগীতার আয়োজরে ফলে জনমনে সেই আনন্দ ফিরে এসেছে। ফলে এই ঐতিহ্য ধরে রাখতে প্রয়োজন সর্বমহলের সার্বিক সহযোগীতা।

আনোয়ার আলী নামের এক ঘোড়া মালিক জানান,তিনি সুনামগঞ্জের পাগলা থেকে এখানে প্রতিযোগীতায় অংশ গ্রহণ করেছেন। তার কাছে এইদিন আনন্দের মনে হচ্ছে। তার ঘৌড়াটি প্রচন্ড দৌড়াতে পারে বলে তিনি জয়ী হওয়ার আশাবাদী রয়েছেন।

ঘৌড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেওয়া দর্শকদের কয়েকজন জানান,অত্যান্ত উৎসবমুখর পরিবেশে তারা ঘৌড়া দৌড় উপভোগ করেছেন,গ্রাম বাংলার অতি পুরাতন এই উৎসব তাদের কাছে ভালো লেগেছে। এজন্য আয়োজকদের ধন্যবাদ জানান তারা।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet