1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

বুধবার, ১৭ মার্চ, ২০২১

গিনেস রেকর্ডে জায়গা করে নিল ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’


গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছে বগুড়ার কৃষি জমিতে আঁকা ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’। মঙ্গলবার (১৬ মার্চ) বিকেলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটে এটি যুক্ত করা হয়।

বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ শিল্পকর্মটি বানানো হয়। ১০০ বিঘা ধানক্ষেতে পুরো আয়তনজুড়ে এই ক্যানভাস।

সবুজ-বেগুনি ধানের চারায় ফুটে উঠছে বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। এ উদ্যোগের সদস্য সচিব ও প্রধান মুখপাত্র কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান জানান, টানা ১ বছরের পরিকল্পনা আর ৬ মাসের প্ররিশ্রম সার্থক হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে। যা হবে পৃথিবীর সবচেয়ে বড় ক্রপ মোজাইক বা শস্যচিত্র।

জানা গেছে, ক্রপ আর্টে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরির মাধ্যমে গিনেস রেকর্ড গড়ার এই শস্য চিত্রের একটি অন্যতম উদ্দেশ ছিল। ক্রপ ফিল্ড মোজাইক বা শস্যচিত্রে বঙ্গবন্ধুর এতোবড় প্রতিকৃতি বিশ্বে এটাই প্রথম। এর আগে চীনে ১৯১৯ সালে ৭৯ হাজার ৫০৫ দশমিক ১৯ বর্গমিটার আয়তনের জমিতে চার রঙের ধানের চারায় কাউ ফিশের ছবি ফুটিয়ে তুলে সাংহাইয়ের লেজিদাও টুরিজম ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড। সেটা ভেঙে শস্য চিত্রে বঙ্গবন্ধু এখন নতুন গিনেস রেকর্ড গড়ল।

 

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet