1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:৫১ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

রবিবার, ৩০ মে, ২০২১

কৃষিপণ্য কেনাবেচায় আসছে সরকারি অ্যাপ ‘সদাই’


স্থানীয় ও জাতীয় পর্যায়ে কৃষিপণ্যের কেনাবেচায় ভোক্তা, কৃষক, উদ্যোক্তা, কৃষি ব্যবসায়ীদের জন্য একটি অ্যাপ আনছে সরকার। কৃষি বিপণন অধিদফতরের এ অ্যাপের নাম ‘সদাই’।

একই অ্যাপের মাধ্যমে পাঁচ ক্যাটাগরির অসংখ্য কৃষি উদ্যোক্তার অংশগ্রহণে একটি সুস্থ প্রতিযোগিতার মাধ্যমে উপযুক্ত বিপণন ব্যবস্থা চালু হবে। একই সঙ্গে বিপণন চ্যানেলে মধ্যস্থতাকারীদের ভূমিকা কমবে বলে মনে করছেন কৃষি বিপণন অধিদফতরের কর্মকর্তারা।

অ্যাপের মাধ্যমে বিশেষ বিশেষ কৃষি পণ্য ও প্রক্রিয়াজাত কৃষিপণ্য এবং এলাকাভিত্তিক প্রসিদ্ধ কৃষিপণ্য এক জেলা থেকে অন্য জেলায় কুরিয়ারের মাধ্যমে বিপণনের ব্যবস্থা করা হবে। যেমন- মধু, ঘি, সরিষার তেল, সূর্যমুখী তেল, কক্সবাজারের শুঁটকি, খুলনার চুঁইঝাল, বগুড়ার মহাস্থানগড়ের কটকটি, হাতে ভাজা মুড়ি, চিড়া, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত আম, দিনাজপুরের লিচু, আচার ইত্যাদি।

‘সদাই’র ভোক্তাদের জন্য একটি, উদ্যোক্তাদের জন্য আরেকটা অ্যাপ থাকবে। একটি প্লাটফর্মেই পাওয়া যাবে সব কৃষিপণ্য। প্রাথমিকভাবে শুধু জেলা সদরে এ অ্যাপসের মাধ্যমে বিপণন কার্যক্রম চালু করা হবে। ক্রমান্বয়ে এর কার্যপরিধি উপজেলা পর্যায়ে সম্প্রসারণ করা হবে। কৃষিপণ্যের মূল্য নির্ধারণ করবে কৃষি বিপণন অধিদফতর, তাই উদ্যোক্তারা ইচ্ছামতো মূল্য নিতে পারবেন না।

সব অনলাইন উদ্যোক্তার ব্যবসায়িক কার্যক্রম তদারকি করবে কৃষি বিপণন অধিদফতর। পণ্যের মান খারাপ হলে বা ভেজাল পণ্য সরবরাহ করলে অধিদফতর উদ্যোক্তার নিবন্ধন বাতিল করে ‘কৃষি বিপণন আইন-২০১৮’ ও ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জুন মাসের দ্বিতীয় সপ্তাহে ‘সদাই’র কার্যক্রম আনুষ্ঠানিকভাবে চালু করতে প্রস্তুতি নেয়া হচ্ছে। চালুকরণের সময় চলতি মৌসুমের আম বিপণনকে বিশেষ গুরুত্ব দেয়া হবে বিপণন অধিদফতর থেকে জানা গেছে।

কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মোহাম্মদ ইউসুফ বলেন, কৃষিপণ্য উৎপাদনে আমাদের কমতি না থাকলেও বিপণনে কিছু সমস্যা রয়েছে। তথ্যপ্রযুক্তির সুবিধা ব্যবহার করে আমরা বিপণনের ক্ষেত্রে ভিন্ন মাত্রা আনতে চাচ্ছি। এজন্য ‘সদাই’ নামে দুটি অ্যাপ চালু করছি। বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে অ্যাপটি ডেভেলপ করা হয়েছে। ‘সদাই’ অ্যাপের একটি ভোক্তা সাধারণের ব্যবহারের জন্য এবং অন্যটি উদ্যোক্তাদের জন্য। দুটো অ্যাপই গুগল প্লে স্টোর থেকে কৃষি উদ্যোক্তা ও ভোক্তা সাধারণ ডাউনলোড করে নিতে পারবেন। আমরা মোটামুটি প্রস্তুত।

তিনি বলেন, ‘অ্যাপটি চালুও হয়েছে। জেলায় আমাদের উদ্যোক্তাদের নিয়ে শুরু করতে হবে। সেজন্য নির্দেশনা দেয়া হয়েছে এফএমজি (ফার্মার্স মার্কেটিং গ্রুপকে) গ্রুপ করে শুরু করার জন্য। আমরা ট্রায়ালে আছি। আমরা কৃষিমন্ত্রীর (মো. আব্দুর রাজ্জাক) সঙ্গে কথা বলে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য একটি সময় নেব। জুনের দ্বিতীয় সপ্তাহে আমরা উদ্বোধন করতে চাচ্ছি। ই-কমার্সের মাধ্যমে অনেকে প্রতারণা করে, প্রায়ই এ ধরনের খবর গণমাধ্যমে আসছে। কিন্তু আমরা অ্যাপটি সার্বক্ষণিকভাবে মনিটরিংয়ে রাখব। কোনো ব্যত্যয় দেখলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে। মানুষ আমাদের অ্যাপের ব্যাপারে আস্থা রাখতে পারবে’ বলেন বিপণন অধিদফতরের মহাপরিচালক।’

শুধু ‘সদাই’ অ্যাপে বিনামূল্যে নিবন্ধন করে একজন উদ্যোক্তা অনলাইন ব্যবসা পরিচালনা করতে পারবেন জানিয়ে মোহাম্মদ ইউসুফ বলেন, ‘যেখানে নিজ উদ্যোগে ওয়েব ও অ্যাপ তৈরি করতে তার (উদ্যোক্তা) বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হতো। সরকারি প্লাটফর্মে অনলাইন ব্যবসা করার কারণে ভোক্তা ও উদ্যোক্তার একে অন্যের প্রতি আস্থা বৃদ্ধি পাবে।’

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet