1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
সোমবার, ১৪ জুন ২০২১, ০৯:২৬ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০

কাল উদ্বোধন হচ্ছে দেশের প্রথম ‘নৌকা জাদুঘর’


নিউজ পয়েন্ট ডেস্কঃ আগামীকাল বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বরগুনায় চালু হতে যাচ্ছে দেশের প্রথম নৌকা জাদুঘর। মুজিববর্ষ উপলক্ষে বরগুনা জেলা প্রশাসনের উদ্যোগে নির্মিত এই জাদুঘরটি কাল উদ্বোধন করা হবে। জাদুঘরটির নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর।

বুধবার (৩০ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানানো হয়। বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর পরিকল্পনায় বাস্তবায়তি হচ্ছে এই জাদুঘর।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, ‘বরগুনার পর্যটন শিল্পকে দেশে ও দেশের বাইরে তুলে ধরতে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই জাদুঘরের মাধ্যমে নৌকার ইতিহাস, বঙ্গবন্ধু, বাংলাদেশকে জানবে, পাশাপাশি বরগুনা জেলাকেও চিনতে পারবে।’

জানা যায়, গত ৮ অক্টোবর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বরিশাল বিভাগের বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার। ভিত্তিপ্রস্তর স্থাপনের মাত্র ৮১তম দিনে জাদুঘরের নির্মাণ কার্যক্রম সম্পন্ন হয়। বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন ৭৮ শতাংশ জায়গাজুড়ে জাদুঘরটি নির্মাণ করা হয়েছে। ১৬৫ ফুট দৈর্ঘ্য এবং ৩০ ফুট প্রস্থের নৌকার আদলে নির্মিত জাদুঘরটি দূর থেকেই দেখা যাবে একটি বড় নৌকা। এর মূল ভবন ৭৫ ফুট, প্রতিটি গলুইর দৈর্ঘ্য ৪৫ ফুট।

নৌকা জাদুঘরে থাকছে দেশ-বিদেশের নানান আকৃতির ১০০ প্রকারের নৌকার অনুকৃতি/মিনিয়েচার, একটি নৌকা গবেষণা কেন্দ্র, আধুনিক লাইব্রেরি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার, শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন রাইডের ব্যবস্থা, ৯ ডি থিয়েটার, ফুড ক্যাফে ইত্যাদি। জাদুঘরের ওয়েবসাইট। আগামী ১০ জানুয়ারি ২০২১ তারিখ হতে সকল দর্শনার্থীদের জন্য জাদুঘর খুলে দেওয়া হবে।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet