1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৯:২৯ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

বুধবার, ২১ এপ্রিল, ২০২১

করোনা কেড়ে নিল কবি শঙ্খ ঘোষের প্রাণ


ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ মারা গেছেন। আজ বুধবার (২১ এপ্রিল) সকালে ৮৯ বছর বয়সে চিরপ্রস্থানের এ যাত্রায় শামিল হলেন এই প্রখ্যাত বাঙালি কবি ও সমালোচক।

গায়ে জ্বর থাকায় গত সপ্তাহে করোনা পরীক্ষা করিয়েছিলেন কবি শঙ্খ ঘোষ। ১৪ এপ্রিল বিকালে রিপোর্ট এলে জানা যায়, তিনি করোনা পজিটিভ।

কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন শঙ্খ ঘোষ। হাসপাতালেও ভর্তি হতে হয় বেশ কয়েকবার। তবে করোনাকালে বাড়িতেই চিকিৎসা চলছিল তার।

এর মধ্যেই সপ্তাহে দু’দিন ধরে জ্বর ও পেটের সমস্যা দেখা দেয়। শারীরিক অসুস্থতার কারণে গত কয়েক বছর যাবৎ এক প্রকার গৃহবন্দীই রয়েছেন কবি। এরইমধ্যে প্রবীণ কবির করোনা সংক্রমণের এক সপ্তাহ পর মৃত্যুর খবর আসলো।

বাংলা ছাড়া হিন্দি, মারাঠি, অসমিয়া, পাঞ্জাবি, মালায়লম ভাষাতেও লিখেছেন কবি শঙ্খ ঘোষ। পেয়েছেন সাহিত্য একাডেমি পুরস্কার, নরসিংহ দাস পুরস্কার, সরস্বতী সম্মান, রবীন্দ্র পুরস্কার, ভারতের রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণ ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দেশিকোত্তম পুরস্কার।

১৯৩২ সালের ৬ ফেব্রুয়ারি বাংলাদেশের চাঁদপুরে কবি শঙ্খ ঘোষের জন্ম। তার সাড়া জাগানো কবিতার মধ্য রয়েছে ‘তুমি তো তেমন গৌরী নও’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘পিঞ্জরে দাঁড়ের শব্দ’, ‘বাবরের প্রার্থনা’ প্রভৃতি। রবীন্দ্র বিশেষজ্ঞ হিসেবেও খ্যাতি রয়েছে তার।

 

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet