1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
সোমবার, ১৪ জুন ২০২১, ০৮:০১ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ৭ মে, ২০২১

কবে হবে সিলেট-৩ আসনের উপ-নির্বাচন!


নিউজ পয়েন্ট সিলেট ডেস্কঃ সিলেট ৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী ইন্তেকালের পর গত ১১ মার্চ থেকে আসনটি শূন্য রয়েছে। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) অনুযায়ী উক্ত শূন্য পদ পূরণ করার জন্য আসন শুন্য হওয়ার পরবর্তী ৯০ দিন অর্থাৎ আগামী ৮ জুনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। তবে দেশে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় নির্বাচন কমিশন দেশে সকল নির্বাচন অনুষ্ঠান স্থগিত করে। সাথে সাথে এই আসনের নির্বাচনও বিলম্বিত হয়।

করোনাভাইরাস পরিস্থিতির দ্বিতীয় ঢেউয়ের বিষয়টি আমলে নিয়ে দৈব-দুর্বিপাকের কারণে ৮ জুনের পরবর্তী ৯০ দিনের মধ্যে এ আসনের উপনির্বাচন করতে নির্বাচন কমিশন (ইসি) প্রজ্ঞাপন জারি করেছে।

ইসি সচিব মো. হুমায়ুন কবির খোন্দকারের সই করা প্রজ্ঞাপনটি ইসির ওয়েবসাইটে জারি করা হয় গত ২৯ এপ্রিল।

এতে বলা হয়েছে, জাতীয় সংসদের-২৩১ আসনটি ১১ মার্চ থেকে শূন্য রয়েছে। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) অনুযায়ী উক্ত শূন্য পদ পূরণ করার জন্য ৮ জুনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, সংবিধানের অনুচ্ছেদ ১২৩ এর দফা (৪) এর শর্তানুসারেও প্রধান নির্বাচন কমিশনারের মতে দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদ অর্থাৎ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উল্লিখিত শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে না।

এ অবস্থায় জাতীয় সংসদের সিলেট-৩ শূন্য আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের মধ্যে অনুষ্ঠান সম্ভব না হওয়ায় পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। এ আসনের উপনির্বাচনের সময়সূচি পরবর্তীতে যথাসময়ে ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ ঢাকার একটি হাসপাতালে মারা যান দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত সিলেট-৩ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের মাহমুদ উস সামাদ চৌধুরী। এরপর আসনটি শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ সচিবালয়।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet