1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:২৬ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

এবার কর্মীদের পড়াশোনার সম্পূর্ণ খরচ দেবে ‘আমাজন’


বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আমাজন। যুক্তরাষ্ট্রে কাজ করছে এই প্রতিষ্ঠানের সাড়ে ৭ লাখ কর্মী। কয়েক লাখ কর্মীর ৪ বছরের বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ দেবে আমাজন কর্তৃপক্ষ।

ঘণ্টা ভিত্তিতে কাজ করা কর্মীদের আরও আগ্রহী করতে আর প্রতিষ্ঠানকে আরও কর্মীবান্ধব করতে এই উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ২০২২ সালের জানুয়ারি থেকেই আমাজন কর্তৃপক্ষ টিউশনের অর্থ দেবে, বিশ্ববিদ্যালয়ের বেতন দেবে আর বইও কেনার টাকাও দেবে।

 
ওয়্যারহাউজ, ট্রান্সপোর্টেশন আর অন্যান্য ঘণ্টা ভিত্তিতে কাজ করা কর্মীদের দেওয়া হবে এ সুবিধা। এই কর্মীদের অবশ্যই স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের আগ্রহ থাকতে হবে। হাইস্কুল ডিপ্লোমা, জিইডি আর ইংরেজি যারা দ্বিতীয় ভাষা হিসেবে শিখতে চায়, পর্যায়ক্রমে তাদেরও অর্থ দেবে আমাজন। কিন্তু আমাজন কর্তৃপক্ষ এখনো জানায়নি, পড়াশোনা করছে এমন কোন কর্মীরা এই সুবিধার আওতায় আসবে।
 

আমাজনের যেসব কর্মী এই প্রতিষ্ঠানের সঙ্গে গত ৩ মাস ধরে কাজ করছে তারা পাবেন এ সুবিধা। ক্লাস করা অবস্থায় আমাজনে তাদের খণ্ডকালীন বা পূর্ণকালীন চাকরিও চালিয়ে যেতে হবে। তবে হোল ফুডের স্বত্বাধিকারী আমাজন হলেও এখানে কাজ করা কর্মীরা এই সুবিধা পাবে না।

 
এর আগে স্নাতকোত্তর ডিগ্রির জন্য আমাজন কোনো কর্মীকে অফার দেয়নি। তবে এখনো একটি সুবিধা বহাল আছে। ইউনিভার্সিটি অব মারিল্যান্ডসের অনলাইন আর মিয়ামি ড্যাডে কলেজের শিক্ষার্থীরা যারা আমাজনে কাজ করে, তারা দুই বছরের ডিগ্রিতে আমাজন থেকে পড়াশোনার খরচ পায়। মূলত প্রতিদ্বন্দ্বী ওয়ালমার্ট আর টার্গেট কলেজপড়ুয়া কর্মীদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে সুবিধা দিল আমাজন।
 
প্রতিষ্ঠানটি বলছে, অতিরিক্ত কর্মী সংকটে পড়তে হয়েছিল তাদের। বর্তমানে এই প্রকল্পে ১২০ কোটি ডলার বিনিয়োগ করবে আমাজন। চাকরির জন্য ৩ লাখ কর্মীকে প্রশিক্ষণরে ব্যবস্থাও করবে প্রতিষ্ঠানটি। এর আগে গত জুলাইতে ওয়ালমার্ট জানায়, কর্মীদের পড়াশোনার খরচ এবং বই কেনার টাকা দেবে কর্তৃপক্ষ।
 
ওয়ালমার্টের কর্মী ১৫ লাখ। আগস্টে টার্গেট জানায়, কর্মীদের পুরো টিউশন ফি আর বই কেনার টাকা দেবে কর্তৃপক্ষ। তাদের কর্মী সংখ্যা প্রায় সাড়ে ৩ লাখ। নিজেদের পার্টনার প্রতিষ্ঠানে পড়াশোনা করলে স্নাতকোত্তর ডিগ্রির জন্য ১০ হাজার ডলার দেবে তারা।
 
বেশ কিছুদিন ধরেই কর্মী সংকটে ভুগছে আমাজন। এ জন্য মে মাসে ঘণ্টায় মজুরিও ১৫ ডলার থেকে বাড়ি ১৭ ডলার করেছে প্রতিষ্ঠানটি। বিভিন্ন উপলক্ষে ১ হাজার ডলার করে বোনাস দেওয়ারও ঘোষণা দিয়েছে বৃহত্তম খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আমাজন। বিশ্বের বৃহত্তম এ খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের মালিক বিশ্বের শীর্ষ কোটিপতি জেফ বেজস। প্রায় ৩০ বছর আগে আমাজন প্রতিষ্ঠান করেন জেফ বেজোস।
আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet