1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৯:২৫ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শনিবার, ১৫ মে, ২০২১

ইতিহাস সৃষ্টি করে মঙ্গলের মাটিতে চীনের ল্যান্ডার


ইতিহাস গড়ল চীন। চাঁদের পর এবার মঙ্গলের মাটিতে পৌঁছেছে চীনের মহাকাশ যান। দেশটির সরকারি সংবাদমাধ্যম জিনহুয়া চীনা জাতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রকে উদ্ধৃত করে জানিয়েছে, শনিবার (১৫ মে) ল্যান্ডার লালগ্রহে অবতরণ করেছে। প্রথমবার মঙ্গলে সফলভাবে অবতরণ করল চিনা মহাকাশ যান। আমেরিকার পর চীনই হল দ্বিতীয় দেশ যারা মঙ্গলের মাটিতে মহাকাশ যান নামাল।

তবে জানা গেছে, মঙ্গলে অবতরণ করলেও আপাতত কয়েকদিন ল্যান্ডারের ভিতরেই থাকবে রোভার। মঙ্গলের বরফাবৃত ইউটোপিয়া প্ল্যানিশিয়া পর্যবেক্ষণের আগে ল্যান্ডার থেকে নামার অনুকূল পরিস্থিতি পরীক্ষা করার পর বেরোবে রোভারটি। গত ফেব্রুয়ারিতে নাসার পাঠানো পারসিভারেন্সের সঙ্গেও নমুনা সংগ্রহের কাজে যোগ দেবে এই চীনা রোভারটি। খবর: ইন্ডিয়ান এক্সপ্রেস।

গত মাসে চীনা মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে মঙ্গলের উদ্দেশে যাত্রা করে এই মহাকাশ যান। গত বছর চাঁদের মাটি থেকে নুড়ি-পাথর সংগ্রহ করে এনেছিল যে মহাকাশ যান, সেটিকেই মঙ্গলে পাঠিয়েছে চীন। এবার মহাকাশে একটি স্থায়ী স্পেস স্টেশন বানানোর পরিকল্পনা নিয়েছে দেশটি।

প্রসঙ্গত, ১৯৭৬ সালের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার মহাকাশ যান ৯ বার মঙ্গলে সফল ভাবে অবতরণ করেছে।

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet