1. [email protected] : Joyanta Goswami : Joyanta Goswami
  2. [email protected] : Developer :
  3. [email protected] : News Point : News Point
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১০:২৮ পূর্বাহ্ন

নিউজ পয়েন্ট সিলেট

শুক্রবার, ২ এপ্রিল, ২০২১

আবারও সাইবার হামলার শিকার বাংলাদেশ, ২০০’র বেশি প্রতিষ্ঠানে হামলা


নিউজপয়েন্ট অনলাইন ডেস্কঃ আবারো সাইবার হামলার শিকার বাংলাদেশ। এবার কেন্দ্রীয় ব্যাংকসহ ২০০ এর বেশি প্রতিষ্ঠানে হানা দিয়েছে প্রযুক্তি সন্ত্রাসীরা। হাফনিয়াম নামক হ্যাকার গ্রুপ এ সাইবার হামলা চালিয়েছে। প্রতিষ্ঠানগুলো থেকে তথ্য হাতিয়ে নিয়েছে এ হ্যাকার গোষ্ঠী। নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম থেকে মনিটরিং করার সময় এই হামলার বিষয়টি শনাক্ত হয়।

বৃহস্পতিবার (১ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে এমন চাঞ্চল্যকর এই তথ্য দিয়েছে সরকারি প্রতিষ্ঠান বিডি সার্ট। প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারের মাধ্যমে স্পর্শকাতর এসব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলা করেছে হাফনাম হ্যাকারস গ্রুপ। তথ্য প্রযুক্তিবিদরা বলছেন, মাইক্রোসফটের এই সেবাটি নিরাপত্তার দিক থেকে খুবই দুর্বল হওয়ায় সুযোগ নিয়েছে হ্যাকাররা। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ও বাংলাদেশ সরকারের ই-গভার্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ জানান, ২০০-এর বেশি প্রতিষ্ঠানের সার্ভারের মধ্যে হাফনিয়ামের অস্তিত্ব পাওয়া গেছে। ই-মেইলের মাধ্যমে এই হামলা পরিচালনা করা হয়।

তিনি বলেন, হামলার শিকার প্রতিষ্ঠানগুলোয় এটা কীভাবে রিকভার করতে হয়, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট আমরা দিয়েছি। যাতে সবাই ওই রিপোর্ট দেখে সার্ভারগুলোকে রিস্টোর করতে পারে এবং হ্যাকারের হামলা থেকে মুক্ত হতে পারে।

‘হাফনিয়াম’ একটি সাইবার গুপ্তচরবৃত্তির গোষ্ঠী, যা অনেক সময় বড় ধরনের হুমকি দেয়। বলা হয়, চীন সরকারের সঙ্গে এ গ্রুপ সম্পর্ক রয়েছে। এ গ্রুপটি হ্যাকিংয়ে খুবই দক্ষ ও খুবই বুদ্ধিসম্পন্ন। মাত্র এক মাস আগেই, বাংলাদেশ ব্যাংকসহ দেশের বেশ কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার শঙ্কায় প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলো সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-সিআইআরটি। তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ তারেক এম বরকতউল্লাহ বলেন, ‘ব্রাজিল, ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে লাখ লাখ সার্ভার এ ভাইরাসের আক্রমণের শিকার হয়েছে। এরপর আমরা আমাদের খোঁজ-খবর নিতে গিয়ে দেখি, ২০০ প্রতিষ্ঠানে তারা আক্রমণ করেছে। শিকারের তালিকায় সরকারি, বেসরকারি ব্যাংক, আর্থিক, সেবামূলকসহ নানা ধরনের প্রতিষ্ঠান রয়েছে। সাইবার আক্রমণকারী গ্রুপের বিষয়ে তিনি জানান, কেউ বলে চাইনিজ কেউ বলে নর্থ কোরিয়ার হাফনিআম হ্যাকারস গ্রুপ কাজটি করেছে। আসলে আমরা এখনও বিস্তারিত তথ্য পাইনি। তবে ইন্টারনেটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

প্রতিবেদনটি বিশ্লেষণ করে দেখা যায়, হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম হলো বাংলাদেশ আর্মি, ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড, বিটিআরসি, লঙ্কাবাংলাসহ দুই শতাধিক প্রতিষ্ঠান। প্রসঙ্গত, এর আগেও বাংলাদেশ ব্যাংকসহ দেশের আর্থিক প্রতিষ্ঠান সাইবার হামলার শিকার হয়েছে।

নিউজপয়েন্ট সিলেট/ সবুজ শর্মা.

আপনার মতামত দিন
এই বিভাগের আরও খবর

সিলেটের সর্বশেষ
© All rights reserved 2020 © newspointsylhet